সাউথ আফ্রিকায় কৃষ্ণাঙ্গ শিল্পীদের স্বীকৃতির উদ্যোগ
সাউথ আফ্রিকার সমাজ অনেক টানাপড়েনের মধ্য দিয়ে গেছে৷ সেই সব সমস্যার শৈল্পিক অভিব্যক্তি তুলে ধরছেন কয়েকজন স্থানীয় শিল্পী৷ এক প্রতিষ্ঠানের ছত্রছায়ায় মানুষ ও প্রাণিজগতের নানা জরুরি বিষয় ফুটিয়ে তুলেছেন তারা৷
আফ্রিকার উদ্ভিদ ও প্রাণীজগৎ এবং জুলু উপজাতীয় লোকশিল্পের প্রতি শ্রদ্ধাঞ্জলির মাধ্যমে সচেতনতা সৃষ্টি করে অগ্রণী শিল্পী হিসেবে ফে হ্যালস্টেড ৩০ বছর আগে নিজের লাক্সারি ব্র্যান্ড প্রতিষ্ঠা করেছিলেন৷ তার সিরামিক শিল্পকর্ম সত্যি অনবদ্য৷ তার দুই মেয়ে মেগান ও ক্যাথরিনও মায়ের পদাঙ্ক অনুসরণ করছেন৷ তাদের প্রতিটি সৃষ্টির গুরুত্ব শিল্পের চেয়েও বেশি৷
মেগান বার্নিং বলেন, অনেক বছর আগে, ১৯৮৫ সালে আমার মা ফে হ্যালস্টেডের থেকে প্রেরণা পেয়ে আর্ডমোর সৃষ্টি করা হয়েছে৷ আর্ডমোর কোনো ব্যবসার কারণে পথ চলা শুরু করেনি৷ আমার মায়ের শিক্ষা ছড়িয়ে দেওয়া, শিল্প ও সমাজে কিছু ফিরেয়ে দেওয়ার আবেগ থেকেই সেই উদ্যোগ শুরু হয়েছিল৷ ড্রাকেন্সবার্গ উপত্যকায় আর্ডমোর নামের এক জায়গায় সবকিছু শুরু হয়েছিল বলে সেই নাম রাখা হয়েছে৷
তিনি বনি এনচেলেনচেলি নামের একজন মাত্র শিল্পীকে নিয়ে কাজ শুরু করেছিলেন৷ আজ সত্তর জনেরও বেশি শিল্পী কাজ করছেন৷ অ্যালেক্স সিবান্দা তাদেরই একজন৷
নিজের অভিজ্ঞতার বর্ণনা দিয়ে তিনি বলেন, ফে আমাকে আর্ডমোরে যা খুশি করতে বলেছিলেন৷ আমার প্রথম প্রাণী ছিল গণ্ডার৷ তিনি আমাকে প্রশ্ন করলেন, কেন গণ্ডার ব্যবহার করছেন? আমি বললাম, সেটাই আমার প্রতীক৷ আমি ট্যাক্সি নিয়ে জিম্বাবুয়ে থেকে এসেছি৷ আর এখন জিম্বাবুয়ে ফিরতে আমি গণ্ডার ব্যবহার করবো৷ গণ্ডার প্রজাতি আজ বিপন্ন৷ খড়গের কারণে মানুষ তাদের মারে৷ তাই আমি গণ্ডারের জন্য করুণা অনুভব করলাম৷ আমি সব সময় গণ্ডার সৃষ্টি করি, কারণ এই প্রাণী খড়গের জন্য প্রাণ হারায়৷ বাকিদের জন্যই আমাদের অস্তিত্ব, এ এক মৌলিক বিশ্বাস৷
অন্যদের শিক্ষাদান সম্পর্কে তাদের আন্তরিকতা বিভিন্ন শাখার সৃজনশীল মানুষের জন্য সুযোগ সৃষ্টি করেছে৷ বনি এনচেলেনচেলিকে নিয়ে আর্টিস্ট মেন্টরশিপ প্রোগ্রাম শুরু হয়েছিল৷ বর্ণবৈষম্যের যুগে কৃষ্ণাঙ্গ নারী হিসেবে বড় হয়ে ওঠার সময়ে তিনি শস্যের খেতে কাজ করবেন বলে ধরে নেওয়া হয়েছিল৷ কিন্তু কম বয়সে পোলিও রোগের কারণে তিনি শিল্পের প্রতিভার প্রতি মনোযোগ দিয়েছিলেন৷
ক্যাথরিন বার্নিং বলেন, এ যেন রূপকথার গল্প৷ ডারবান টেক থেকে আমার মাকে ছাঁটাই করা হয়েছিল৷ তিনি আমার বাবার প্রেমে পড়ে ড্রাকেন্সবার্গে চলে আসেন৷ সে সময়ে আমাদের বাসার কাজের লোক জ্যানেট এনচেলেনচেলির এক মেয়ের সৃজনশীলতা নজর কাড়ার মতো ছিল৷ বিশেষ করে কৃষ্ণাঙ্গ নারীরা শিল্পী হিসেবে স্বীকৃতি পেতেন না৷ নিজে অত্যন্ত সৃজনশীল মানুষ হিসেবে আমার মা প্রতিভা শনাক্ত করে বনিকে নিজের ছত্রছায়ায় নিয়ে আসেন৷
১৯৯০ সালে তারা যৌথভাবে স্ট্যান্ডার্ড ব্যাংক ইয়ুথ আর্টিস্ট অ্যাওয়ার্ড জিতে নেন৷ উঠতি শিল্পীদের ক্ষমতায়ন ও লুপ্তপ্রায় প্রাণীদের সম্পর্কে সচেতনতা বাড়ানোর পাশাপাশি এই কোম্পানি এইডস রোগীদের সহায়তায় এক সামাজিক উদ্যোগও শুরু করেছে৷ সে সময়ে দক্ষিণ আফ্রিকায় বিষয়টি অত্যন্ত গুরুত্ব পেয়েছে৷
ক্যাথরিন বার্নিং বলেন, দুর্ভাগ্যবশত বনি মারা গেছেন৷ তার এইচআইভি এইডস হয়েছিল৷ সেটা আমাদের ব্র্যান্ডের জন্য অত্যন্ত দুঃখজনক ও নেতিবাচক সময় ছিল৷ আমরা সেরা পাঁচ শিল্পীকে হারিয়েছি৷ তারা আমাদের বোনের মতো ছিল৷ আমরা কিছু বাছাই করা শিল্পকর্ম গোটা বিশ্বে পাঠিয়ে শিল্পীদের ও জগতকে এইচআইভি, এইডসের জগত সম্পর্কে শিক্ষা দিয়েছি৷ কীভাবে আমরা সেই সমস্যার মোকাবিলা করতে পারি, তা জানিয়েছি৷
সাম্প্রতিক বছরগুলিতে আর্ডমোর কমিউনিটি ফান্ড পুরোপুরি শিক্ষার জন্য কাজে লাগানো হচ্ছে৷ আর্ডমোর হোউইক এলাকার তেম্বেলিলে স্কুলের সঙ্গে সহযোগিতার পথ বেছে নিয়েছে৷ সেই স্কুল স্থানীয় সমাজে প্রান্তিক শিশুদের জন্য উচ্চ মানের শিক্ষার ব্যবস্থা করে৷ এঞ্জেলস কেয়ার সেই স্কুলেরই একটি বিভাগ, যেটি নির্যাতন ও ধর্ষণের শিকার হওয়া শিশুদের দেখাশোনা করে৷ সেখানে শিশুরা শিল্পকলার মাধ্যমে নিজেদের মনের ভাব তুলে ধরার সুযোগ পায়৷ সৃজনশীল স্বাধীনতার ভিত্তি ও আফ্রিকার সংস্কৃতির প্রাণবন্ত অন্তরাত্মা থেকে এই শিল্পকর্মগুলি সৃষ্টি হয়েছে৷
মন্তব্য করুন