• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি বিজ্ঞপ্তি

আরটিভি নিউজ

  ১৫ আগস্ট ২০২৪, ১৭:২৩
ফাইল ছবি

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের ই-পাসপোর্টসংক্রান্ত বিষয়ে জরুরি নোটিশ জারি করেছে বাংলাদেশ হাইকমিশন। এতে বলা হয়েছে, প্রবাসী বাংলাদেশিদের সুবিধার জন্য বাংলাদেশ হাইকমিশন পোস্ট অফিসের পাশাপাশি এবার দেশটির মেলাকা প্রদেশে ই-পাসপোর্ট আবেদন গ্রহণ, হাতে হাতে পাসপোর্ট ডেলিভারি সার্ভিস ও কনস্যুলার সার্ভিস প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (১৪ আগস্ট) কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর প্রণব কুমার ভট্টাচার্য্যের স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কাউন্সেলর টিমের অস্থায়ী কার্যালয় জহুর বাহরু, পেনাং ও কুয়ানতান থেকে পাসপোর্ট সংক্রান্ত সেবাটি গ্রহণ করার জন্য আগে থেকে অনলাইনে আবেদন করতে হবে। আগামী শনিবার (২৪ আগস্ট) ও রোববার (২৫ আগস্ট) সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জহুর বাহরুর অগ্রণী রেমিট্যান্স হাউজ অফিস থেকে সরাসরি পাসপোর্ট ও কনস্যুলার সেবা গ্রহণ করতে পারবেন বাংলাদেশিরা। এই জন্য আগামী ২০ আগস্টের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

এ ছাড়া আগামী ৩১ আগস্ট সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পেনাং জর্জ টাউন এলাকার বাংলাদেশ কনস্যুলেট অফিস এবং ১ সেপ্টেম্বর পেনাংয়ের বুকিত মার্তেজাম এলাকার অগ্রণী রেমিটেন্স হাউজ অফিস থেকে সরাসরি পাসপোর্ট ও কনস্যুলার সেবা গ্রহণ করা যাবে। এজন্য তাদের ২৮ আগস্টের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

অন্যদিকে, ৭ ও ৮ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কুয়ানতানের এএসডি সানমুন এসডিএন বিএইচডি অফিস থেকে সরাসরি পাসপোর্ট ও কনস্যুলার সেবা গ্রহণ করা যাবে। এজন্য তাদের ৪ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

নির্ধারিত স্থান থেকে পাসপোর্ট সংগ্রহের জন্য অনলাইনে https://appointment.bdhckl.gov.bd/other এই ঠিকানায় অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। তবে একই সঙ্গে ডাকযোগ এবং অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ না করার জন্য অনুরোধ করা হয়েছে।

কাউন্সেলর টিমের অস্থায়ী কার্যালয়ে উল্লেখিত সময়, স্থান ও তারিখে ই-পাসপোর্ট এর জন্য আবেদনপত্র দাখিল করা যাবে। ই-পাসপোর্ট আবেদনপত্র দাখিলের জন্য ‘এক্সপার্ট সার্ভিসেস এসডিএন বিএইচডি’ (ইএসকেএল) এর হেল্প লাইন নম্বর ০৩-৯২১২০২৬৭ এ কল করে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করতে হবে।

কনস্যুলার সার্ভিসে যা যা থাকছে; পাসপোর্টে তথ্য সংশোধনী সংক্রান্ত পত্র, পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন চিঠিপত্র, লেটার অব ইন্ট্রোডাকশন, পাসপোর্টের ফটোকপি সত্যায়ন, জন্ম নিবন্ধন সনদ সত্যায়ন, ট্রান্সফার অফ রেসিডেন্স বা দেশ ত্যাগের/পরিবর্তনের প্রত্যয়ন পত্র, একাডেমিক সার্টিফিকেট বা শিক্ষা সনদ সত্যায়ন, ড্রাইভিং লাইসেন্সের সত্যায়ন এবং প্রত্যয়ন পত্র, আম-মোক্তারনামা বা পাওয়ার অফ অ্যাটর্নি, পারিবারিক সম্পর্কিত পত্র বা রিলেশনশিপ লেটার, বৈবাহিক সনদ, নিকাহনামা এবং ডিভোর্স পেপার সত্যায়ন, মালয়েশিয়ান নাগরিক বিবাহের ক্ষেত্রে অবিবাহিত সনদ সত্যায়ন, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কপি সত্যায়নসহ অন্যান্য সত্যায়নপত্র।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদিতে বাংলাদেশিদের জন্য চালু হলো ই-পাসপোর্ট 
মেঘালয়ে পান্নার মরদেহ উদ্ধার, স্বীকার করল ভারত
আমেরিকা-কানাডায় বাংলাদেশ হাইকমিশনের ৩ কর্মকর্তার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল
মালয়েশিয়ায় পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ