• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

গুগল ক্রোম ও মাইক্রোসফটের ৩ লাখ ব্যবহারকারীর সর্বনাশ

আরটিভি নিউজ

  ১৬ আগস্ট ২০২৪, ০৯:২৯
ফাইল ছবি

এবার হ্যাকারদের টার্গেটের শিকার হয়েছেন গুগল ক্রোম ও মাইক্রোসফট এজ ব্রাউজার এক্সটেনশনের অন্তত ৩ লাখ ব্যবহারকারীরা।

সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সাইবার সিকিউরিটি কোম্পানি রিজনল্যাবস। প্রতিষ্ঠানটির দাবি, হ্যাকাররা সহজেই এক্সটেনশন ব্যবহারকারীদের কম্পিউটারে সেভ করা স্পর্শকাতর ডেটা, ব্যাংকিং ডিটেইলস এবং পাসওয়ার্ড চুরি করতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, ম্যালওয়্যারযুক্ত এসব ব্রাউজার এক্সটেনশনগুলো ২০২১ সাল থেকে ব্যবহারকারীদের টার্গেট করছে। এখনও পর্যন্ত বিশ্বজুড়ে অন্তত ৩ লাখ গুগল ক্রোম ও মাইক্রোসফট এজ ব্যবহারকারী এর দ্বারা আক্রান্ত হয়েছেন।

রিজনল্যাবস বলেছে, এই এক্সটেনশনগুলো ছোট সফটওয়্যার প্রোগ্রাম যা ব্যবহারকারীদের ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত করতে কাজ করে। হ্যাকারদের ম্যালওয়্যার এক্সটেনশনগুলো আসল টুলের মতো দেখতে এবং ব্যবহারকারীরা এগুলো কোনো কিছু না ভেবে ইনস্টল করেন। আর একবার ইনস্টল হয়ে গেলে, এই এক্সটেনশনগুলো সিস্টেমের সংবেদনশীল ডেটার পাশাপাশি পাসওয়ার্ড, ব্রাউজিং হিস্ট্রি এবং ব্যাংকের তথ্য হ্যাকারদের কাছে পৌঁছে দেয়।

চিন্তার বিষয় হলো, এক্সটেনশন ডিলিট করার পরও ম্যালওয়্যার কম্পিউটারে লুকিয়ে থাকে এবং সিস্টেম চালু হওয়ার সঙ্গে সঙ্গে তা সক্রিয় হয়ে যায়। এই ম্যালওয়্যার এক্সটেনশনের ফাঁদে ব্যবহারকারীদের ফেলতে হ্যাকাররা ম্যালভার্টাইজিং (ম্যালওয়্যার+বিজ্ঞাপন) কৌশল ব্যবহার করেন।

আপনার কম্পিউটারে এই ম্যালওয়্যার আছে কি না তা চেক করে দেখতে পারেন। যদি আপনার সিস্টেম এই ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয় তাহলে আপনার স্ক্রিন গুগল ক্রোম এবং এজ থেকে রিডাইরেক্ট হয়ে হ্যাকারের সার্চ পোর্টালে চলে যাবে। এছাড়া সিস্টেম ফোল্ডারে থাকা ফাইলগুলো চেক করেও এই ম্যালওয়্যার শনাক্ত করতে পারবেন।

রিজনল্যাবসের মতে, এই ম্যালওয়্যারের এক্সটেনশন সরাতে ব্যবহারকারীদের প্রথমে নির্ধারিত এক্সটেনশন সরিয়ে ফেলতে হবে। এরপর রেজিস্ট্রি কি-গুলো ডিলিট করে এই ম্যালওয়্যার থেকে মুক্তি পেতে পারেন।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিনদিনে ভারতের ১৫ ওয়েবসাইট দখলে নিলেন বাংলাদেশি হ্যাকাররা
উইন্ডোজ ১০ বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট!