• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

ঢাবিতে ‘জয় বাংলা বলে আগে বাড়ো’ স্লোগান মুছে দিলো শিক্ষার্থীরা

আরটিভি নিউজ

  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ২০:৩৫
ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পেছনে মেট্রোরেলের স্প্যামে লেখা ‘জয় বাংলা বলে আগে বাড়ো’ লেখাটি মুছে দিয়ে এর জায়গায় ‘চির উন্নত মম শির’ লিখে টিএসসি এলাকায় ছাত্রলীগের শেষ স্মৃতিচিহ্ন মুছে দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। এর আগে তারা ১৭ আগস্ট লেখাটি মুছে ফেলার উদ্যোগ নিলেও দেশে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬ জন শিক্ষার্থী লেখাটি মুছে দিয়ে সেখানে নতুন স্লোগানটি লেখেন।

ওই ৬ শিক্ষার্থীর একজন হলেন এস. এম. এহসান উল্লাহ (ধ্রুব)। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পেছনে মেট্রোরেলে ফ্যাসিবাদের দলীয় স্লোগান ‘জয় বাংলা’ লেখা ছিল। স্বৈরাচার তার অস্তিত্ব বিভিন্নভাবে মানুষের মনস্তত্ত্বে ঢুকিয়ে দিতে চায়। তারই প্রতীক হিসেবে ক্যাম্পাসের সব থেকে দৃশ্যমান স্থানে ছিল এই লেখা। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বৈরাচারের সকল সিম্বলিক নিদর্শনগুলোকে মুছে ফেলতে চাই। যেন স্বৈরাচার কোনোভাবেই পুনরায় মাথাচাড়া দিয়ে উঠতে না পারে।

তিনি আরও বলেন, আমরা তারই অংশ হিসেবে ‘জয় বাংলা’ লেখাটি মুছে দিয়ে সেখানে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার অমর পঙ্‌ক্তি ‘চির উন্নত মম শির’ লিখে দিয়েছি। এই লেখার মাধ্যমে আমরা সবাইকে বারবার মনে করিয়ে দিতে চাই যে ঢাকা বিশ্ববিদ্যালয় কখনোই স্বৈরাচারের কাছে মাথা নত করে না। ইতিহাসের ধারাবাহিকতায় ২০২৪ এ-ও তা পুনরায় প্রমাণিত। সুতরাং ভবিষ্যতেও যদি কোন ফ্যাসিবাদ মাথাচাড়া দিয়ে উঠতে চায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের মাথা উঁচু রেখে প্রতিবাদ জারি রাখবে।

প্রসঙ্গত, এর আগে ৫ আগস্ট আওয়ামী লীগের পতনের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের দেয়ালগুলো থেকে ছাত্রলীগের লেখা মুছে দিয়ে সেখানে জুলাই বিপ্লবের গ্রাফিতি আঁকা হয়।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাবি নিয়ে হাসনাত আবদুল্লাহর ১৪ দাবি
জাবির প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস ৩০ সেপ্টেম্বর শুরু
আন্দোলনে আলোচিত সেই ‘স্লোগান’ নিয়ে ফেসবুকে নাহিদের ব্যাখ্যা
ঢাবি ও নোবিপ্রবি উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ