• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

সৌদিতে বাংলাদেশিদের জন্য চালু হলো ই-পাসপোর্ট 

রিয়াদ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২২:৫৬
সৌদিতে বাংলাদেশিদের জন্য চালু হলো ই-পাসপোর্ট 
ফাইল ছবি

সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের জন্য ‘ই-পাসপোর্ট’ চালু করেছে দূতাবাস।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) দেশটির রাজধানী রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এতে সভাপতিত্ব করেন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স এস এম রাকিবুল্লাহ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের পাসপোর্ট ও ভিসা উইংয়ের প্রথম সচিব মো. জামিরুল ইসলাম।

এ ছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা থেকে আগত ই-পাসপোর্ট প্রকল্পের কর্মকর্তা ও কারিগরী দল উপস্থিত ছিলেন। দূতাবাসের অডিটরিয়ামে আগত বিশিষ্ট ব্যক্তিবর্গ, মিডিয়া ব্যক্তিত্ব এবং বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসী বাংলাদেশির উপস্থিতিতে ব্যাপক উৎসাহ এবং উদ্দীপনার মধ্য দিয়ে এ আয়োজন সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ এবং বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহে ই-পাসপোর্ট আবেদনের প্রক্রিয়া সম্পর্কে উপস্থিত প্রবাসীদের সম্যক ধারণা প্রদান করেন ঢাকা থেকে আগত সহকারী প্রকল্প পরিচালক মেজর সুমিরিয়ার সাদেকিন।

তিনি বলেন, ৫ বছর বা ১০ বছর মেয়াদের জন্য আবেদন করা যাবে এবং আবেদন প্রাপ্তির এক মাসের মধ্যে ই-পাসপোর্ট সরবরাহ করা সম্ভব হবে। পরে কারিগরি দল ই-পাসপোর্ট সম্পর্কে প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

সভাপতির বক্তব্যে চার্জ দ্য অ্যাফেয়ার্স বলেন, সৌদি আরবে বাংলাদেশের ৪৬তম মিশন হিসেবে ‘ই-পাসপোর্ট’ সেবাটি চালু করা হলো। ই-পাসপোর্ট সেবাদানের জন্য ইতোমধ্যে দূতাবাসে ২০টি বুথ স্থাপন করা হয়েছে। এছাড়াও বিভিন্ন শহরে দূতাবাসের কনস্যুলার পরিষেবা প্রদানের সময় ই-পাসপোর্টের আবেদন গ্রহণ করা হবে।

তিনি আরও জানান, ই-পাসপোর্টের পাশাপাশি দূতাবাসে ইলেকট্রনিক ট্রাভেল পারমিট সেবা কার্যক্রমও শুরু করা হয়েছে। এ ছাড়াও ই-পাসপোর্ট সম্পর্কে কারও কোনো জিজ্ঞাসা থাকলে তিনি দূতাবাসের টোল ফ্রি নাম্বারে অথবা দূতাবাসে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট শাখায় সরাসরি যোগাযোগ করতে পারবেন।

সরকার প্রবাসীদের জন্য সেবা সহজীকরণে সবসময় সচেষ্ট রয়েছে জানিয়ে দেশ বিনির্মাণে বৈধ পথে বেশি বেশি করে রেমিট্যান্স প্রেরণ করার জন্য প্রবাসীদের প্রতি অনুরোধও জানান এসএম রাকিবুল্লাহ।

অনুষ্ঠানে ‘ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ প্রকল্প’-এর ওপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। আনুষ্ঠানিক উদ্বোধন শেষে কয়েকজন আবেদনকারীকে ই-পাসপোর্ট এনরোলমেন্ট স্লিপ হস্তান্তর করেন সভাপতি। এ ছাড়া একজন আবেদনকারীকে প্রথমবারের মত ইলেট্রনিক ট্রাভেল পারমিটও সরবরাহ করা হয়।

উল্লেখ্য, এই আনুষ্ঠানিক উদ্বোধনের ফলে এখন থেকে সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা ই-পাসপোর্টের জন্য আবেদন করার জন্য অনলাইনে সিরিয়াল নিতে পারবেন। ই-পাসপোর্ট প্রকল্পের কর্মকর্তারা শনিবার (১৪ সেপ্টেম্বর) জেদ্দা গমন করে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলেও এই পরিষেবাটি চালু করবেন।

আরটিভি/এসএইচএম-টি

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ সেপ্টেম্বর)
নিতপুর সীমান্তে বিএসএফের হাতে দুই বাংলাদেশি আটক
সৌদি-কাতার থেকে কেনা হবে ২৩৬ কোটি টাকার ইউরিয়া   
মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালুর আহ্বান উপদেষ্টা নাহিদের