• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

গুগল লেন্সে যুক্ত হলো ভিডিও সার্চ সুবিধা

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ অক্টোবর ২০২৪, ১৩:৩৬
ছবি: সংগৃহীত

গুগল লেন্স ব্যবহার করে নির্দিষ্ট বিষয়ে বিস্তারিত তথ্য খুঁজে পাওয়া যায়। ছবি তুলে বা ফোনের গ্যালারিতে থাকা ছবির মাধ্যমে অনলাইন থেকে নির্দিষ্ট বিষয়ে বিস্তারিত তথ্য খুঁজে পাওয়ার জন্য গুগল লেন্স ব্যবহার করা হয়। এবার গুগল লেন্স ব্যবহার করে নির্দিষ্ট বস্তু বা স্থানের ভিডিও ধারণ করে অনলাইন থেকে সে বিষয়ের বিস্তারিত তথ্য জানা যাবে। এ জন্য গুগল লেন্সে ‘আসক উইথ ভিডিও’ নামের নতুন সুবিধা যুক্ত করেছে গুগল।

এআই জেনারেটিভ প্রযুক্তির এই সুবিধা কাজে লাগিয়ে যেকোনো ত্রুটিযুক্ত যন্ত্রের ভিডিও ধারণ করে গুগল লেন্সে পোস্ট করলেই সেটি মেরামতের দিক্‌নির্দেশনা পাওয়া যাবে। ফলে ঘরে বসেই বিভিন্ন যন্ত্র বা পণ্য মেরামত করা যাবে।

আসক উইথ ভিডিও সুবিধাটি তাৎক্ষণিক যন্ত্র সারাইয়ের জন্য বেশ কার্যকরী হতে পারে বলে তথ্য দিয়েছে গুগল। ব্যবহারকারীদের সমস্যা ও প্রশ্নের ধরনের ওপর ভিত্তি করে একাধিক ফলাফল প্রদর্শন করা হয়। আসক উইথ ভিডিওতে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর স্পিচ মডেল, ডিপ ভিজ্যুয়াল আন্ডারস্ট্যান্ডিং ও জেমিনি এআই চ্যাটবট যুক্ত করা হয়েছে। এর ফলে আপলোড করা ভিডিওর প্রতিটি ফ্রেম দ্রুত বিশ্লেষণ করে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর জানানো যায়।

এ সুবিধা ব্যবহারের জন্য স্মার্টফোন থেকে গুগল লেন্স চালু করে সার্চ উইথ ইউর ক্যামেরা আইকনে ট্যাপ করতে হবে। এরপর কিছু সময় ক্যামেরা আইকন চেপে ধরে সমস্যাগুলোর ভিডিও ধারণ করতে হবে। এরপর ভিডিওটি আপলোড করলেই সমস্যা সমাধানে বিভিন্ন ফলাফল দেখাবে গুগল।

জানা গেছে, অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চলা সব স্মার্টফোনেই পর্যায়ক্রমে গুগল লেন্সের আসক উইথ ভিডিও সুবিধা ব্যবহার করা যাবে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

আরটিভি/এফআই

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রানী-কাজলের ভিডিও ভাইরাল, খোঁজ পড়ল শাহরুখের
প্রিয়াঙ্কার ভিডিও ভাইরাল
হানিয়ার সঙ্গে নিজেকে তুলনা, ফের ট্রলের শিকার লুবাবা
ফের ভাইরাল ভ্রু নাচিয়ে আলোচনায় আসা সেই নায়িকা